Tuesday 27 September 2016

Sri Saptashloki Durga

শ্রী চন্ডী মাহাত্য
                    শ্রীসপ্তশ্লোকী দুর্গা
শিব বললেন - হে দেবি! তুমি ভক্তের কাছে সহজলভ্য এবং সমস্থ কর্মের বিধানকারিণী। কলিযুগে কামনাপূরণের যদি কোনও উপায় থাকে, তবে তোমার বাণীদ্বারা সম্যকভাবে তা বলো।
দেবী বললেন - হে দেব! আমার ওপরে আপনার অসীম স্নেহ। কলিযুগে সর্বকামনা সিদ্ধির যে সাধন তা আমি বলছি, শুনুন! তার নাম হল 'অম্বাস্তুতি'।
ঔং এই দুর্গাসপ্তশ্লোকী স্তোত্রের ঋষি হলেন নারায়ণ, ছন্দ অনুষ্টুপ, শ্রীমহাকালী, মহালক্ষী, এবং মহাসরস্বতী হলেন দেবতা; শ্রীদুর্গার প্রীতার্থে সপ্তশ্লোকী দুর্গাপাঠে এর বিনিয়োগ করা হয়।
এই ভগবতী মহামায়া দেবী জ্ঞানীদের চিত্তকেও বলপূর্বক আকর্ষণ করে মোহময় করে দেন ।।১।।
হে মা দুর্গা! আপনি স্বরণমাত্রই সব প্রাণীর ভয় হরণ করে নেন এবং স্বস্থ পুরুষের দ্বারা চিন্তা করলে তাকে পরম কল্যাণময়ী বুদ্ধি প্রদান করেন। দুঃখ, দারিদ্র ও ভয়হারিণী দেবি! আপনি ছাড়া দ্বিতীয়া কে আছেন যার চিত্ত সকলের উপকার করার জন্য সততই দয়াদ্র ।।২।।
নারায়ণি! আপনি সর্বপ্রকার মঙ্গলপ্রদানকারিণী মঙ্গলময়ী, কল্যাণদায়িনী শিবা। আপনি সর্ব পুরুষার্থ সিদ্ধিদায়িনী, শরণাগতবৎসলা ত্রিনয়নী গৌরী। আপনাকে প্রণাম ।।৩।।
শরণাগত, দীন এবং পীড়িতকে রক্ষায় সতত নিরত তথা সকলের পীড়া নিবারণকারিণী নারায়ণী দেবি! আপনাকে প্রণাম ।।৪।।
সর্বস্বরূপা, সর্বেশ্বরী তথা সর্বপ্রকার শক্তিসম্পন্না দিব্যরূপা দেবি দুর্গে! সকল ভয় থেকে আমাদের রক্ষা করুন, আপনাকে প্রণাম ।।৫।।
হে দেবি! আপনি প্রসন্ন হলে সর্বব্যাধি দূর করে দেন, আবার কুপিত হলে মনোবাঞ্ছিত সব কামনা নাশ করে দেন। যারা আপনার শরণ গ্রহণ করেছে, তাদের কাছে বিপদ কখনও আসে না। আপনার শরণগ্রহণকারী ব্যক্তি অপরের শরণদাতা হন ।।৬।।
হে সর্বেশ্বরি! আপনি এই রকম তিন লোকের সমস্থ বাধা দূর করুন এবং আমাদের শত্রু নাশ করুন ।।৭।।
শ্রীসপ্তশ্লোকী দুর্গা সম্পূর্ণ হল ।।

No comments:

Post a Comment